২১শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ | ৭ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ |

হাসান দিয়াবের প্রচেষ্টা ব্যর্থ, আউন হারিরি’র বৈঠক হচ্ছেনা

জনশক্তি রিপোর্ট:

লেবাননের মন্ত্রীসভার সংকট নিরসনে তত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী হাসান দিয়াবের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। প্রেসিডেন্ট মিশেল আউন ও প্রধানমন্ত্রী মনোনীত সাদ হারিরি মধ্য কোন বৈঠক হচ্ছেনা।

গত ২০ জনুয়ারি প্রধানমন্ত্রী হাসান দিয়াব তার নিজ উদ্যোগে মন্ত্রীসভা গঠন প্রক্রিয়া সমাধানের লক্ষে প্রথমে প্রধানমন্ত্রী মনোনীত সাদ হারিরি, এরপর জাতীয় সংসদের স্পীকার নাবিহ বেরি ও সবশেষে তিনি প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে পৃথক বৈঠক করেন। প্রেসিডেন্ট মিশেল আউনের সাথে বৈঠকের পর হাসান দিয়াব ঘোষণা দেন খুব শীগ্রই দুই নেতার মাঝে বৈঠক হবে এবং মন্ত্রীসভা গঠনের প্রক্রিয়া ফের চালু হবে।

দুই দিনের ব্যবধানে জানা যায় এখনো বরফ গলেনি দুই নেতার মধ্যে, হচ্ছেনা মন্ত্রীসভা গঠন নিয়ে সমস্যা সমাধানের কোন বৈঠক। রাজনৈতিক একটি সূত্রের বরাত দিয়ে লেবাননের গণমাধ্যমে এমন সংবাদ প্রকাশ করেছে। এর ফলে মন্ত্রীসভার দীর্ঘ অচলাবস্থার আশঙ্কা তৈরি হয়েছে। মন্ত্রী সভার সংকট সমাধানের প্রধানমন্ত্রী হাসান দিয়াব’ই ছিলেন সর্বশেষ মধ্যস্থতাকারী।।

গত ২০১৯ সাল থেকে দেশটিতে রাজনৈতিক কোন্দলের ভেঙ্গে পরেছে দেশের অর্থনীতি। লেবানিজ পাউন্ডের মূল্য হ্রাস পেয়েছে ৮০ শতাংশেরও বেশী।

এর আগে রাষ্ট্রপতি ও মনোনীত প্রধানমন্ত্রীকে এক টেবিলে নিয়ে আসার চেষ্টা করছিলেন মারোনাইট পেট্রিয়ার্স (ফাদার মারোনাইট) বেশারা আল-রাই। তিনিও রাষ্ট্রপতি মিশেল আউনকে অনুরোধ জানিয়েছিলেন সাদ হারিরির সঙ্গে বসে আলোচনার মাধ্যমে নতুন মন্ত্রিপরিষদ গঠন করতে। তার প্রচেষ্টাও ব্যর্থ হয়েছিল।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, “এই সব ঘটনা ইঙ্গিত দেয় যে মন্ত্রিসভার সংকট সমাধানের কোন পথ এখন আর খুলা নেই। যার ফলে দীর্ঘ সময় ধরে চলার পথ তৈরি হয়েছে লেবাননের অভ্যন্তরীন সমস্যার।

লেবাননের বর্তমান সংকট ১৯৭৫ থেকে ৯০ সালের গৃহযুদ্ধেকেও হার মানিয়েছে বলেও মনে করেন অনেকে।

অন্য দিকে গত বৃহস্পতিবার হিজবুল্লাহ পক্ষ থেকে দেশটির সংকট মোকাবেলা দ্রুত নতুন সরকার গঠনের আহ্বান জানানো হয়েছে। হিজবুল্লাহ জানায়, করোনা ভাইরাসের সংক্রমণ এবং মৃত্যু বেড়েই চলেছে এবং ৪ ঠা আগস্টের ভয়াবহ বিস্ফোরণ বৈরুতের বন্দরকে ধ্বংস করেছে, রাজধানীর অর্ধেক ক্ষতিগ্রস্ত হয়েছে, প্রায় ২০০ জন লোক নিহত হয়েছে, হাজার হাজার মানুষ আহত হয়েছে, ৩০০০ এর অধীক মানুষ গৃহহীন এবং বিলিয়ন বিলিয়ন ডলার ক্ষতিগ্রস্ত হয়েছে। এখন আর আমাদের বসে থাকলে চলবেনা।

বৃহস্পতিবার এমপি মোহাম্মদ রাদের সভাপতিত্বে হিজবুল্লাহ’র সংসদীয় সদস্যদের সাপ্তাহিক বৈঠকের পর জারি করা এক বিবৃতিতে আরো বলা হয়, এরি মধ্যে তিনমাস পার হয়েছে সাদ হারিরিকে লেবাননে নতুন সরকার গঠনের জন্য প্রধানমন্ত্রী মনোনীত করা হয়েছে। সরকার গঠনের স্বাভাবিক সময়সীমা অতিক্রম হয়নি? লেবাননের সংকট মোকাবেলায়, বিধ্বস্ত পরিস্থিতি থেকে উদ্ধার পেতে ব্যতিক্রমী পদক্ষেপ প্রয়োজন বলে তারা মনে করেন।

আরও পড়ুন